বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Bangladesh Total News

সংসদ চলবে ১৪ নভেম্বর পর্যন্ত

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯ ১০:১০ : অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট : চলমান একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শুরু হয়েছে। এই অধিবেশন চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। বৃহস্পতিবার বিকাল সোয়া ৪টায় অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। চলতি সংসদের সদস্য ও জাসদের নির্বাহী সভাপতি মঈনুদ্দীন খান বাদলের মৃত্যুতে মরহুমের প্রতি শ্রদ্ধা জানিয়ে অধিবেশন মুলতবি করা হয়। এর আগে, মরহুম মঈনুদ্দীন খান বাদলের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। পরে মরহুম মঈনুদ্দীন খান বাদল, সাদেক হোসেন খোকাসহ সংসদে আনীত শোক প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এ সময় এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন শেষে দোয়া ও মোনাজাত করা হয়। প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত ঘোষণা করা হয়। মরহুম মঈনুদ্দীন খান বাদলের ওপর আলোচনায় অংশ নেন, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, বর্ষিয়াণ নেতা আমীর হোসেন আমু, তোফায়েল আহমেদ, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, মহিউদ্দীন খান আলমগীর, জাপা মহাসচিব মশিউর রহমান রাঙ্গা, আনিসুল ইসলাম মাহমুদ, শাজাহান খান, আ স ম ফিরোজ, আবুল কালাম আজাদ প্রমুখ। তার কর্মকাণ্ড ও রাজনৈতিক জীবনের ওপর আলোকপাত করা হয়।
কার্যউপদেষ্টা কমিটির সভা :
সংসদ অধিবেশন শুরুর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে আগামী ১৪ আগস্ট পর্যন্ত পঞ্চম সংসদের অধিবেশন পরিচালনার সিদ্ধান্ত হয়। প্রতিদিন বিকাল সোয়া ৪টায় অধিবেশনের বৈঠকে বসবে। বৈঠকে জলবায়ু পরিবর্তনের বহুমাত্রিক সংকট মোকাবেলায় বিশ্বের সকল পার্লামেন্ট ও সরকার, জাতিসংঘের মাধ্যমে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য একটি সাধারণ প্রস্তাবের ওপর আলোচনার সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনে অনুষ্ঠিতব্য কপ-২৫ সম্মেলনে এ সম্পর্কিত প্রস্তাব উপস্থাপন করবেন। বৈঠকে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, বর্ষিয়ান নেতা আমীর হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বি মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, আনিসুল ইসলাম মাহমুদ, নূর-ই-আলম চৌধুরী ও আবদুস সাত্তার ভুইয়া ছিলেন।

প্যানেল সভাপতি :
কোনো কারণে স্পিকার-ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের বৈঠক পরিচালনার জন্য বিধি অনুযায়ী পাঁচজন প্যানেল সভাপতি মনোনীত করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্যানেল সভাপতিরা হলেন-সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, জিল্লুল হাকিম, কাজী ফিরোজ রশীদ ও সেলিমা আহমেদ। কার্যপ্রণালী বিধি অনুযায়ী জ্যেষ্ঠ্যতা অনুযায়ী যার নাম আগে থাকে তিনি স্পিকারের চেয়ারে বসে সংসদ অধিবেশন পরিচালনার দায়িত্ব পালন করবেন।

শোক প্রস্তাব :
একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে প্যানেল সভাপতি মনোনীত করার পর চলতি সংসদের সংসদ সদস্য ও জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদের কার্যকরী সভাপতি মইন উদ্দীন খান বাদল, সাবেক মন্ত্রী ও ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকাসহ সাবেক উপমন্ত্রী হুমায়ুন কবীর, সাবেক এমপি কফিল সোনারের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। পরে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদের কার্যকরী সভাপতি আলোচনা শেষে সংসদে শোক প্রস্তাব গ্রহণ করা হয় এবং সংসদের দিনের কার্যসূচির মুলতবি ঘোষণা করেন স্পিকার। এছাড়া আরও যাদের নামে শোকপ্রস্তাব আনা হয় তাদের মধ্যে- সংসদ সচিবালয়ের সিনিয়র সিকিউরিটি এসিস্ট্যান্ট নুরভানু, আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য ও ভাষা সংগ্রামী ডা. এম রফিকুল বারী, বীর মুক্তিযোদ্ধা ও বীর প্রতীক মো. শামসুদ্দিন, বাংলাদেশ বৌদ্ধ ধর্মের তৃতীয় সর্বোচ্চ গুরু, রামু কেন্দ্রীয় সীমাবিহারের অধ্যক্ষ এবং একুশে পদকপ্রাপ্ত পন্ডিত সত্যপ্রিয় মহাথেরো, বিশিষ্ট সাংবাদিক লেখক, গবেষক ও ভাষা সৈনিক মুহাম্মদ মুসা, বিশিষ্ট সাংবাদিক, কলামিষ্ট ও ‘পাক্ষিক অনন্যা’র সাবেক নির্বাহী সম্পাদক দিল মনোয়ারা মনু, দেশ বরেণ্য চিত্রশিল্পী কালিদাস কর্মকার, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক শ্রম সম্পাদক আলহাজ মকবুল আহমেদ এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির মা চ-য়ই এর মৃত্যুতে সংসদ গভীর শোক প্রকাশ করা হয়।


ট্যাগ :

আরো সংবাদ