সোমবার, ১ মার্চ ২০২১ ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Bangladesh Total News

নাভালনির মুক্তির দাবিতে উত্তাল রাশিয়া, আটক ১৬০০

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১ ৪:০৩ : পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট:রাশিয়ার কারাবন্দি বিরোধী দলীয় নেতা ক্রেমলিনের সমালোচক অ্যালেক্সি নাভালনির মুক্তির দাবিতে রাশিয়াজুড়ে বিক্ষোভে এক হাজার ছয়শ’র বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। আজ শনিবার মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এ তথ্য জানায়।

বিষক্রিয়ায় আক্রান্তের চিকিৎসা শেষে দেশে ফেরার পর থেকে বন্দি থাকা বিরোধী দলীয় নেতার সমর্থনে রাশিয়াজুড়ে হাজার হাজার মানুষের বিক্ষোভের মধ্যে শনিবার তার স্ত্রীকে আটক করা হয়। একই দিন আটক হয়েছেন শত শত নাভালনি সমর্থক। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সাই নাভালনি বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে জার্মানিতে চিকিৎসা নিয়ে গত রবিবার দেশে ফিরে বিমানবন্দরেই আটক হন। প্যারোলে হাজিরা দিতে ব্যর্থ হওয়ার একটি মামলায় তাকে ৩০ দিনের আটকাদেশ দিয়ে কারাগারে পাঠায় মস্কোর একটি আদালত। নাভালনিকে বন্দি রাখার পরিবর্তে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক বিক্ষোভের ডাক দেয় তার সমর্থকেরা। অন্তত ৯০টি শহরে এই বিক্ষোভের ডাক দেওয়া হয়। শনিবার সকালে রাশিয়ার পূর্বাঞ্চলীয় এলাকায় প্রথম বিক্ষোভ শুরু হয়। পরে তীব্র শীত উপেক্ষা করে বিভিন্ন শহরে বিক্ষোভ চালিয়ে যায় তার হাজার হাজার সমর্থক।

শনিবার নাভালনির স্ত্রী ইউলিয়াকে আটকের একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গেঝে মস্কোর মধ্যাঞ্চলে একটি মেট্রো স্টেশনের প্রবেশ মুখে তাকে থামিয়ে দেয় পুলিশ। এই স্টেশনের কাছে সমবেত হয়ে বিক্ষোভ করছিলেন কয়েক হাজার নাভালনি সমর্থক। পরে নাভালনির স্ত্রীকে একটি পুলিশ ভ্যানে তুলে নিয়ে যাওয়া হয়।
সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে মস্কোর পাশকিন স্কয়ারে। সেখানে হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চোর আখ্যা দিয়ে স্লোগান দেয় অনেকেই। করোনাভাইরাস মহামারির কারণে মাস্ক পরে বিক্ষোভে যোগ দেয় বহু অংশ গ্রহণকারী।

আরেক মার্কিন সংবাদমাধ্যম হাফিংটন পোস্ট জানায়, ভিডিও ফুটেজে দেখা গেছে- বিশ্বের অন্যতম শীতল শহর সাইবেরিয়ার ইয়াকুতস্কের পুলিশ একজন বিক্ষোভকারীকে হাত ও পা ধরে একটি ভ্যানের দিকে টেনে নিয়ে যাচ্ছে। ইয়াকুতস্কের আজকের তাপমাত্রা ছিল -৫২ ডিগ্রি সেন্টিগ্রেড।

মধ্য মস্কোতে বিক্ষোভ শুরু আগেই পুলিশ অন্তত ১০০ জনকে আটক করে এবং তাদের পাশের ভ্যানে বেধে রাখা হয় বলে জানায় হাফিংটন পোস্ট।
পুলিশ বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরিয়ে দেওয়ার সময় কেউ কেউ স্লোগান দিচ্ছিল ‘পুতিন একজন চোর’।

রাশিয়ার আরেক শহর ভ্লাদিভস্তকের ভিডিও ফুটেজে দেখা যায়, দাঙ্গা পুলিশ একদল বিক্ষোভকারীকে ধাওয়া করছে, অন্যদিকে খাবারোভস্কে বিক্ষোভকারীরা প্রায় মাইনাস ১৪ ডিগ্রি সেলসিয়াস ( মাইনাস ৭ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রার মধ্যেও ‘দস্যু’ বলে স্লোগান দিচ্ছিল। তবে, শনিবারের বিক্ষোভ নিয়ে কোনো মন্তব্য করেনি ক্রেমলিন।

সূত্র : এপি, সিএনএন

 

 


ট্যাগ :

আরো সংবাদ