শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

Bangladesh Total News

গাউসুল আযম হযরত সৈয়দ আহমদ উল্লাহ্ মাইজভাণ্ডারী (কঃ)’র ১১৫তম উরস্ শরিফ আজ

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১ ৮:৫১ : পূর্বাহ্ণ

ফটিকছড়ি প্রতিনিধি :গাউসুল আযম হযরত মাওলানা শাহ্সূফি সৈয়দ আহমদ উল্লাহ্ মাইজভাণ্ডারী (কঃ)-এর ১১৫তম উরস্ শরিফ আজ ২৪ জানুয়ারি রবিবার মাইজভাণ্ডার শরিফে অনুষ্ঠিত হচ্ছে। ওরশ উপলক্ষে বিভিন্ন মনজিল ব্যপক কর্মসূচি গ্রহন করেছে। উপজেলা প্রশাসনও ওরশ শরীফে আগতদের সুবিধার্থে এবং নিরাপত্তায় ব্যপক প্রস্তুতি হাতে নিয়েছে। ওরশ শরীফে তদারকি কমিটির পাশাপাশি একজন ভ্রম্যমাণ ম্যাজিস্ট্রেট ও তিন স্থরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
ইতোমধ্যে লোকে লোকারন্য হয়ে পড়েছে মাইজভাণ্ডার দরবার শরীফ। বিশাল এলাকা জুড়ে বসেছে গ্রামীণ মেলা।
এদিকে দরবার-ই গাউসুল আযম মাইজভাণ্ডরী’র গাউসিয়া হক মন্জিলে করোনাকালীন সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে। বাদ ফজর রওজা শরিফ গোসল ও গিলাফ চড়ানোর মাধ্যমে উরস্ শরিফের আনুষ্ঠানিকতা শুরু হয়। রাত দশটায় কেন্দ্রিয় মিলাদ মাহ্ফিল ও আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাত পরিচালনা করবেন গাউসুল আযম মাইজভাণ্ডারী’র প্র-প্রপৌত্র, গাউসিয়া হক মন্জিলের সাজ্জাদানশীন, আওলাদে রাসূল হযরত আল্লামা শাহ্সুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী (মঃ)। উরস্ শরিফ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে উরস এন্তেজামিয়া কমিটি সকল প্রস্তুতি গ্রহণ করেছে।
এ উপলক্ষে গত ১৩ জানুয়ারি বুধবার গাউসিয়া হক মন্জিলে ফটিকছড়ি উপজেলা প্রশাসনের সাথে এক প্রশাসনিক সমন্বয় সভা মাইজভা-ার শরিফ গাউসিয়া হক মন্জিল সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোহাম্মদ সায়েদুল আরেফিন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় উরস শরিফ সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করা, দেশ-বিদেশ হতে আগত আশেক-ভক্ত ও জায়েরীনদের সুবিধার্থে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা, যানবাহন নিয়ন্ত্রণ ও আইন শৃংখলা রক্ষায় পর্যাপ্ত পুলিশ মোতায়েনসহ মন্জিলের স্বেচ্ছাসেবক নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়।
উরস শরিফ উপলক্ষে গাউসিয়া হক মন্জিল প্রতিষ্ঠিত ‘শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভা-ারী ট্রাস্ট’-এর বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে- ১০ মাঘ ২৪ জানুয়ারি উরসের দিন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, উপদেশ ও দিক-নির্দেশনা সম্বলিত প্রচার, বিশুদ্ধ পানীয় জল, ওযু এবং অস্থায়ী টয়লেটের ব্যবস্থা ১১ মাঘ ২৫ জানুয়ারি সকালবেলা প্রধান সড়ক হতে গাউসুল আযম মাইজভাণ্ডারীর রওজা শরিফ পুকুরপাড় সহ অভ্যন্তরীণ সড়কগুলিতে পরিস্কার-পরিচ্ছন্ন কর্মসূচি, ১২ মাঘ ২৬ জানুয়ারি ফটিকছড়ি উপজেলার রেজিস্টার্ড এতিমখানাসমূহের শিক্ষার্থীদের মাঝে একবেলা খাবার সরবরাহ, সম্প্রতি করোনার প্রাদুর্ভাবে দীর্ঘদিন ধরে অর্থনৈতিকভাবে পর্যুদস্ত দেশের বিভিন্ন জেলার সহস্রাধিক পরিবারকে চলমান সহায়তা প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে সুবিধাবঞ্চিত ১০৫টি পরিবারের মাঝে ‘দুর্যোগ প্রশমন সহায়তা’ প্রদান এবং ‘সবার জন্য শিক্ষা প্রকল্প’র দ্বিতীয় পর্যায়ে দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থি’ত ৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানকে প্রায় ৫০ লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হবে।

 


ট্যাগ :

আরো সংবাদ