রোববার, ২৪ জানুয়ারী ২০২১ ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Bangladesh Total News

ভার্চুয়াল বৈঠকে শেখ হাসিনা-নরেন্দ্র মোদি

প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০ ৬:১৭ : পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ভার্চুয়াল বৈঠক চলছে। শেখ হাসিনা গণভবন থেকে এবং নরেন্দ্র মোদি দিল্লি থেকে বৈঠকে অংশ নিচ্ছেন। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় এই বৈঠক শুরু হয়। তাদের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে প্রায় দেড় ঘণ্টা বৈঠক চলবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।আজকের এই বৈঠকে শান্তিপূর্ণ সীমান্ত, বাণিজ্য সহযোগিতা, কানেকটিভিটি, কোভিড সহযোগিতা, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিসহ অন্যান্য বিষয়ে আলোচনা করবে বাংলাদেশ।

এর আগে বৃহস্পতিবার সকালে দুই দেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) সকাল ৯টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এগুলো সই হয়। বাণিজ্য, কৃষি, জ্বালানি ও পরিবেশসহ অন্যান্য বিষয়ে এই সমঝোতা হয়।

দুই দেশের মধ্যে যেসব বিষয়ে সমঝোতা হয়েছে, তার মধ্যে রয়েছে- বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে সিইও ফোরাম, কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে সহযোগিতা, জ্বালানি মন্ত্রণালয়ের সঙ্গে হাইড্রোকার্বন বিষয়ে সহযোগিতা, পরিবেশ মন্ত্রণালয়ের সঙ্গে হাতি সংরক্ষণ বিষয়ে সহযোগিতা, বঙ্গবন্ধু মেমোরিয়াল জাদুঘর ও ভারতের জাতীয় জাদুঘর মধ্যে সহযোগিতা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে কমিউনিটি ডেভেলপমেন্ট ও বরিশালের স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট সংক্রান্ত সহযোগিতা চুক্তি।বাংলাদেশের পক্ষে স্ব স্ব বিভাগের প্রধান কর্মকর্তারা এবং ভারতের পক্ষে ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার বিক্রম দ্বোরাইস্বামী চুক্তিগুলোতে সই করেন।

চুক্তিগুলো স্বাক্ষরের পর ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বিদ্যমান রয়েছে। আজকের এই ভার্চুয়াল মিটিং দুই নেতৃত্বকে কথা বলার সুযোগ করে দিয়েছে। এই বৈঠকের পরে আমাদের বিভিন্ন নির্দেশনা দেওয়া হবে। আগামী বৈঠকের আগে আপনারা দৃশ্যমান উন্নতি দেখতে পাবেন।’

 


ট্যাগ :

আরো সংবাদ