রোববার, ১৮ এপ্রিল ২০২১ ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Bangladesh Total News

২১ ডিসেম্বর থেকে সেন্টমার্টিন রুটে চলবে  বিলাসবহুল জাহাজ ‘বে ওয়ান’

প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০ ১২:০৪ : অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের নৌপথে পাঁচতারকা মানের জাহাজ একটা সময় শুধুই স্বপ্ন ছিল। এবার সেই স্বপ্ন সত্যিই ধরা দিচ্ছে। ২১ ডিসেম্বর থেকে কক্সবাজার-সেন্টমার্টিন রুটে নিয়মিত চলাচল করবে পাঁচতারকা মানের অত্যাধুনিক ও বিলাসবহুল  ক্রুজশিপ ‘এম ভি বে ওয়ান’ । চট্টগ্রামের কর্ণফুলী শিপ বিল্ডার্স জাপান থেকে কিনেছে জাহাজটি। এর নাম আগে জাহাজটির নাম ‘সালভিয়া সারু’ থাকলেও মালিকানা বদলের পর এখন ‘এম ভি বে ওয়ান’। বর্তমানে জাহাজটি চট্টগ্রামে অবস্থান করছে।জাপানের ইয়োকোহামা বন্দর থেকে এটি চট্টগ্রামে এসেছে। সেখানেই জাহাজটি সংস্কার করা হয়েছে।

প্রেসিডেন্ট স্যুট, কেবিন, সাধারণ আসন—সব মিলিয়ে প্রায় দুই হাজারের মতো আসন থাকছে বে ওয়ানে। জাহাজটিতে তারকামানের রেস্তোরাঁও থাকছে। জাহাজটির দৈর্ঘ্য প্রায় ১২১ মিটার, প্রস্থ ১৫ দশমিক ৩ মিটার এবং গভীরতা ৫ দশমিক ৪ মিটার। এ জাহাজের সর্বোচ্চ গতি থাকবে ২৪ নটিক্যাল মাইল। তবে সেন্টমার্টিন রুটে এটি ১৮ থেকে ২০ নটিক্যাল মাইলে চলবে বলে জানা গেছে।

কক্সবাজার থেকে সেন্টমার্টিন রুটে এটিই প্রথম জাহাজ নয়। একই প্রতিষ্ঠানের ‘কর্ণফুলী এক্সপ্রেস’ চলতি বছরে এ রুটে চলাচল শুরু করে। তবে সেটি এতটা বিলাসবহুল নয়।কক্সবাজার সদরের নুনিয়ারছড়া এলাকা থেকে জাহাজটি ছেড়ে থাকে। তবে ‘এমভি বে ওয়ান’ দরিয়ানগর থেকে ছাড়া হবে বলে জানা গেছে।আগামী ২০ ডিসেম্বর ‘এম ভি বে ওয়ান’ উদ্বোধন করা হবে। এদিন জাহাজটি চট্টগ্রাম থেকে কক্সবাজার যাবে। এর পরদিন অর্থাৎ ২১ ডিসেম্বর কক্সবাজার-সেন্টমার্টিন রুটে নিয়মিত চলাচল করবে জাহাজটি।

জাহাজটির সর্বনিম্ন ভাড়া ধরা হয়েছে ২ হাজার ৫০০টাকা। এ খরচে বিলাসবহুল চেয়ার কোচে সেন্টমার্টিন যাওয়া-আসা যাবে। তবে সুপার ওপেন ডেকে যেতে চাইলে গুনতে হবে চার হাজার টাকা।এছাড়া সিঙ্গেল বেড আসা-যাওয়ার খরচ চার হাজার টাকা। ভিভিআইপি কেবিনে ২ জন আসা-যাওয়া ২৫ হাজার টাকা। বিলাসবহুল কেবিনের ক্ষেত্রে খরচ পড়বে ৩০ হাজার টাকা। এ প্যাকেজে চারজন পর্যটক যেতে পারবেন।বিলাসবহুল এ শীপে রাতে কক্সবাজার অবস্থানও করতে পারবেন। এ জন্য সেন্টমার্টিন যাওয়া-আসা, শীপে রাতে অবস্থান ও খাবারসহ তিনটি প্যাকেজ রয়েছে। এক্ষেত্রে সিঙেল বেডের খরচ পড়বে ৮ হাজার টাকা। ভিভিআইপি কেবিন ২ জনের খরচ হবে ৪০ হাজার টাকা। আর চার জনের কেবিনে ৪৫ হাজার টাকা গুনতে হবে।

 


ট্যাগ :

আরো সংবাদ